ইউএক্স কি?

lesson-1

 

যে কোন কিছু শেখার সবচেয়ে গুরুত্বপূর্ণ ধাপটি হলো সে বিষয়ের একেবারে শুরু থেকে শেখা শুরু করা

সব কিছুরই ইউজার এক্সপেরিয়েন্স আছে । তোমার কাজ এই ইউজার এক্সপেরিয়েন্স তৈরী করা না । তোমার কাজ হলো এটাকে আরো ভালো কিভাবে করা যায় সে চেষ্টা করা ।

 

এবং “ভাল” ইউজার এক্সপেরিয়েন্স বলতে আমরা কি বুঝি ? সাধারণত ধরে নেয়া হয় যে, যে ইউজার এক্সপেরিয়েন্স ব্যবহারীকে স্বচ্ছন্দে ব্যবহার করার সুবিধা দেয় এবং ব্যবহার করে ইউজার সুখী হয় তা’ই ভাল ইউজার এক্সপেরিয়েন্স ।

 

একদম ঠিক না!

 

সুখী করাই যদি একমাত্র উদ্দেশ্য হতো, তাহলে গোপাল ভাঁড়ের ছবি আর কিছু প্রশংসা বাক্য বলে দিলেই কাজ হয়ে যেতো । কিন্তু তাতে যে ফলাফল আসবে, তোমার বস তোমার বারোটা বাজিয়ে দেয়ার সম্ভাবনা আছে (আর বসকে রাগানো মানে চাড্ডি -বাড্ডি গোল করা) ।  ইউএক্স ডিজাইনারের কাজ হলো ব্যবহারকারী যাতে ফলপ্রসূ ভাবে তার কাজটা সমাধা করতে পারে সেটা অর্জন করা ।

 

একজন ব্যবহারকারীর এক্সপেরিয়েন্স হলো সমূদ্রে ভাসা বরফ খন্ডের মতো (যার ৯০% ই পানির নীচে থাকে এবং দেখা যায় না কিন্তু থাকতে বাধ্য):

 

বেশিরভাগ মানুষই ভাবে যে “ইউএক্স” হলো সোজা সাপ্টা ব্যবহারকারীর এক্সপেরিয়েন্স । কিন্তু আসলে তা হলো ইউজার এক্সপেরিয়েন্স ডেজাইনের “পদ্ধতি গুলো আসলেই মেনে” যে কোন কিছু তৈরী করা । শুধুমাত্র একজন ব্যবহারকারীর এক্সপেরিয়ন্স হলো তোমার  ঐ অ্যাপ্লিকেশন বা সাইট সম্পর্কে তাঁর একান্তই নিজস্ব মনঃকল্পিত মতামত । কোন কোন সময় ব্যবহারকরীর ফিডব্যাক (ব্যবহারকারী যা অনুধাবন করে তা জানা) নিয়ে কাজ করতে হয় এবং তা গুরুত্বপূর্ণও বটে, কিন্তু ইউএক্স ডিজাইনারকে এরচেয়েও বেশি অনেক কিছু করতে হয় ।

 

ইউএক্স “করা”

 

ইউএক্স ডিজাইন (কখনও কখনও UXD বলা হয়) বিজ্ঞান সাধনার মতোই কতগুলো নির্দিষ্ট পদ্ধতি অনুসরণ করে: ব্যবহারকারীকে বোঝার জন্য তুমি গবেষণা করবে, ব্যবহারকারীর প্রয়োজন বুঝার জন্য তোমাকে অনেক আইডিয়া ডেভেলপ করতে হবে, ব্যবসা প্রতিষ্ঠান বা ক্লায়েন্ট কি চায় তা সঠিকভাবে বুঝতে হবে । এগুলোর উপর ভিত্তি করে তুমি সম্ভাব্য সমাধান তৈরী করবে এবং সেটা সত্যিকারের ব্যবহারকারীর মাধ্যমে পরীক্ষা-নিরিক্ষা করবে । বের করবে তোমার সমাধানটি কতটুকু উপযুক্ত হয়েছে এবং কাজ করছে । কাজ না করলে আবার নতুন করে বানাবে এবং পরীক্ষা করবে ।

 

পরবর্তী অধ্যায়গুলোতে আমরা এ সমস্ত বিষয় নিয়েই জানার চেষ্টা করব । কারো জানার ইচ্ছা না থাকলে এখন যেভাবে “ধর তক্তা মার পেরেক” ভাবে ডিজাইন করছ সেভাবেই চালিয়ে যাও, এত্তদিন তো এভাবেই কাজ করে এসেছে, তাই না?

I would LOVE to share at...
Email this to someoneShare on FacebookTweet about this on TwitterShare on LinkedInShare on Google+Share on TumblrShare on RedditBuffer this page