ইউএক্স এর পাঁচটি মূল উপাদান

ইউজার এক্সপেরিয়েন্স ডিজাইন হলো কতগুলো পদ্ধতি অনুরসণ করে ডিজাইন বা সমস্যার সমাধান করা, এবং পরবর্তী অধ্যায়গুলো এ পদ্ধতি অনুসারেই তৈরী করে হয়েছে । কিন্তু তোমাকে এই পাঁচটি বিষয় অবশ্যই সব সময় মনে রাখতে হবে: মনস্তত্ত্ব (Psychology), ব্যবহারউপযোগীতা (Usability), ডিজাইন (Design), লেখা (Copywriting) এবং বিশ্লেষণ (Analysis)।

এ বিষয়গুলোর প্রত্যেকটাই আলাদা এক একটা বই হতে পারে, তাই আমরা এই বিষয়গুলোর প্রাথমিক একটা ধারণা নিব মাত্র । এ লেখার উদ্দেশ্য ইউএক্স শেখার একটা চেষ্টা মাত্র, এনসাইক্লোপিডিয়া লেখা না, হি হি । আর আমি সেটা পারবও না !

 

১. মনস্তত্ত্ব বা মনোবিদ্যা

একজন ব্যবহারকারীর মন খুবই জটিল একটা বিষয় । তোমার বয়ফ্রেন্ড/গার্লফ্রেন্ডের, অথবা অন্তত তোমার নিজের নিশ্চয়ই একটা আছে এবং তা থেকে সহজেই অনুমান করতে পারে কি ঘটে এতে । কি হয় আর হয় না এখানে । ইউএক্স ডিজাইনাররা মুলত মানুষের মনস্তত্ত্ব বা মনঃকল্পিত বিষয়-আশয় এবং আবেগ অনুভূতিগত দিক নিয়ে কাজ করে থাকে; ফলে খুব সহজেই তা নিজের মানসিকতার প্রভাবে ভাল বা খারাপ দুই ভাবেই প্রভাবান্বিত হতে পারে । এ জন্য ডিজাইনারদেরকে কখনও কখনও নিজের ইচ্ছা-অনিচ্ছাকে উপেক্ষা করতে হয়, বিশ্বাস করো আর না করো, এটা খুবই কঠিন এবং সময়সাপেক্ষ একটা ব্যাপার । এ গুণ অর্জন করতে চাইলে দারকার ধৈর্য্য আর সময় নিয়ে সাধনা  ।

প্রশ্নগুলো নিজেকে কর:

  • কি সুবিধার বা প্রয়োজনের জন্য ব্যবহাকারী তোমার পণ্য ব্যবহার করবে বা করতে যাচ্ছে?
  • পণ্যটি তাদের মনে কি অনুভূতি বা মনোভাব তৈরী করছে?
  • সে যা করতে চাচ্ছে তা সম্পন্ন করতে কি পরিমাণ পরিশ্রম বা কাজ করতে হবে তাকে?
  • বার বার কাজটি সম্পূর্ণ করতে পারলে ব্যবহারকারীর মধ্যে কি অভ্যাস তৈরী হবে?
  • এখানে ক্লিক করলে কি হবে সেটা “কি” আশা করে সে?
  • তুমি আশা করছ তারা এমন কিছু জানে যা তারা এখনও শেখে নি?
  • এই কাজটিই কি তারা আবার করতে চায়? কেন? কতটা ঘন ঘন কাজটি করতে চায়?
  • তুমি কি ব্যবহারকারীর চাওয়া এবং প্রয়োজন নিয়ে চিন্তা করছ, না তুমি ধরে নিচ্ছ ব্যবহারকারীর চাওয়া আর প্রয়োজন এটা হতে পারে?
  • ব্যবহারকারীর সফলভাবে ব্যবহার করাকে তুমি কিভাবে পুরস্কৃত করছ?

 

২. ব্যবহারউপযোগীতা

ব্যবহারকারীর মানসিক ব্যাপার যদিও অবচেনতন মনে ঘটে, ব্যবহারউপযোগীতার পুরোটাই ঘটে সচেতন অবস্থায় । অসাঞ্জস্য কিছু দেখলে খুব সহজেই তুমি ধরতে পার । কিছু কিছু ব্যাপার আছে যত জটিল হবে তত মজার হয় বা করতে আগ্রহ তৈরী হয়, যেমন ভিডিও বা কম্পিউটার গেম । কিন্তু অন্যান্য সব বিষয়ের ক্ষেত্রেই ব্যাপারটা পুরা উল্টো । আমরা সব কাজ খুব সহজ ভাবে যতটা সম্ভব কম সময়ের মধ্যে সমাধা করতে চাই । যে কোন গাধা লোকও চায় সব কিছু বাধাহীনভাবে শেষ করতে ।

 

প্রশ্নগুলো নিজেকে কর:

  • কাজটি ব্যবহারকারী থেকে আরো কম তথ্য নিয়ে সমাধা করা সম্ভব কি?
  • ব্যবহারকারী কোন ভুল করার আগেই কি তুমি অনুমান করতে পার এবং নিবারণের ব্যবস্থা করতে পার (চাইলে অবশ্যই পার)?
  • তুমি কি সরাসরি এবং পরিষ্কার ভাবে বুঝিয়ে দিচ্ছ কি আছে না আছে বা কি করতে হবে, নাকি তাতে কোন চালাকি অবলম্বন করছ?
  • এটা কি খুঁজে পাওয়া সহজ (তাহলে ভাল), কোন ভাবেই অগ্রাহ্য করা যাবে না (তাহলে আরো ভাল), অথবা অবচেতনভাবেই সে এটা আশা করে ( তাহলে সবচেয়ে ভাল)?
  • তুমি কি ব্যবহারকারীর অনুমান বা পূর্বধারণা মাথায় রেখে কাজ করছ, না কি তার বিপরীত ভাবে?
  • ব্যবহারকারীর বর্তমান কাজটা সমাধা করতে যা যা জানা দরকার তার সবকিছু দিয়েছ?
  • এরচেয়ে সাধারণ বা প্রচলিত অন্য আরো কিছু দিয়ে কি এই সমস্যার সমাধান করা যায়?
  • সমস্যা সমাধানে তুমি কিভাবে সিদ্ধান্ত নিচ্ছ: তোমার নিজের যুক্তি বা মনোভাব দিয়ে নাকি ব্যবহারকারী কি চায় তার উপর ভিত্তি করে? তাদের চাওয়া তুমি কিভাবে জানলে ?
  • ব্যবহারকারী যদি তোমার সমাধান বুঝতে না পারে তাহলে কি তা কাজ করছে / উপযুক্ত সমাধান হয়েছে বলে মনে কর ?

 

৩. ডিজাইন

তুমি পছন্দ কর বা না কর, অন্যান্য সমস্ত শৈল্পিক ডিজাইনারদের থেকে তোমার ইউএক্স ডিজাইনের সংজ্ঞা অনেক ভিন্ন। ইউএক্স এ ডিজাইন হলো, জিনিষটি কিভাবে সর্ব্বোচ্চ ভাল ভাবে কাজ করে এবং তা তুমি প্রমাণ করতে পার যে সমাধানটি কাজ করছে । এখানে স্টাইলের বা রং চংয়ের কোন ব্যাপার নেই । প্রমাণ সহ কতটা কাজ করছে, কিভাবে কাজ করছে, এটাই এ ক্ষেত্রে “ডিজাইন” ।

 

প্রশ্নগুলো নিজেকে কর:

  • ব্যবহারকারীর কাছে এটা কি একটা ভাল সমাধান হিসেবে গণ্য হচ্ছে? তারা কি প্রথম দর্শনেই এটাকে বিশ্বাসযোগ্য মনে করছে ? (বিশ্বাসে মিলায় বস্তু তর্কে বহুদূর)
  • বর্ণনা এমনকি কোন শব্দ ব্যবহার ছাড়াই কি সমাধানটি যে উদ্দেশ্যে তৈরী করেছ তা ব্যবহারকারী বোঝতে পারছে?
  • সমাধানটি কি কোম্পানির উপযুক্ত এবং যথাযথ প্রতিনিধিত্ব করছে? এটাও কি অন্য আট দশটি সাধারণ সাইটের মতোই মনে হচ্ছে ? (তাহলে মরেছ)
  • ডিজাইনটি কি উপযু্ক্ত স্থানে ব্যবহারকারীর মনোযোগ আকর্ষন করতে সমর্থ হচ্ছে? যদি করে তাহলে তা তুমি কিভাবে জানলে?
  • ব্যবহারকারী যা চায় তা পেতে ডিজাইনের রং, আকার এবং মুদ্রণশৈলী কি যথেষ্ঠ সহায়ক ভূমিকা পালন করছে এবং ব্যবহারউপযোগীতা সর্ব্বোচ্চ নিশ্চিত করছে?
  • যে বস্তুতে ক্লিক করা যাবে এবং যে বস্তুতে ক্লিক করা যাবে না তাদের মধ্যে যথেষ্ঠ পার্থক্য আছে কি?

 

৪. লেখা

ইউএক্স লেখালেখি এবং কোম্পানির ভাবমূর্তি বা ব্র্যান্ড নিয়ে লেখালেখির মধ্যে আকাশ পাতাল পার্থক্য রয়েছে । ব্র্যান্ড বিষয়ক লেখা কোম্পানির ভাবমূর্তি এবং উদ্দেশ্য-লক্ষ্য নিয়ে লিখে । ইউএক্স লেখালেখি খুব সরাসরি কম কথায় সর্ব্বোচ্চ অর্থ বুঝানোর এবং সমাধানের লক্ষ্যে লিখিত হয় ।

 

প্রশ্নগুলো নিজেকে কর:

  • লেখাটি কি বিশ্বাসযোগ্য এবং ব্যবহারকারীকে যা করতে হবে তা পরিষ্কারভাবে বলে?
  • ব্যবহারকারীর উদ্দেশ্য সাধনে উৎসাহিত করে ? এটাই কি তুমি চাও যা হচ্ছে বা ব্যবহারকারী করছে ?
  • সবচেয়ে বড় আকারের লেখাটিই কি সবচেয়ে গুরুত্বপূর্ণ? কেন গুরুত্বপূর্ণ না ?
  • এটা কি ব্যবহারকারীকে সঠিকভাবে জানায়, না কি ধরে নেয় যে ব্যবহারকারী ইতিমধ্যেই জানে?
  • এটি কি ব্যবহারকারীর দুশ্চিন্তা কমায়?
  • এটা কি পরিষ্কার, সরাসরি, খুবই সহজ ভাষায় এবং কার্যকারী ভাবে লিখিত?

 

৫. বিশ্লেষণ

আমার মতে, বেশিরভাগ ডিজাইনারের দুর্বলতা হলো তার বিশ্লেষণ ক্ষমতা । ভয়ের কিছু নেই, সহজেই আমরা তাতে দক্ষ হতে পারি । বিশ্লেষণ ক্ষমতাই একজন ডিজাইনারকে অন্যান্যদের থেকে আলাদা করে এবং এই ক্ষমতা তোমাকে অসম্ভব গুরুত্বপূর্ণ এবং দামী করে তোলবে । এ কাজে দক্ষ হলে তুমি খুব সহজেই সবার কাছে পাত্তা পাবে এবং রাতারাতি বিখ্যাতও হয়ে যাবার সম্ভাবনা আছে । আর কে না গুরুত্বপূর্ণ হতে চায় । মোটা বেতনের কথা এখানে না-ই বা বললাম !

 

প্রশ্নগুলো নিজেকে কর:

  • তুমি যে সঠিক বা তুমি যা জান তা প্রমাণ করার জন্য তোমার কাছে কি যথেষ্ঠ তথ্য আছে?
  • তুমি কোন বিষয়ে তোমার ইচ্ছেমত সিদ্ধান্তে পৌঁছ বা বাস্তবতার নিরিখে তথ্য উপাত্ত দিয়ে সিদ্ধান্ত নাও?
  • তুমি কি এমন কোন তথ্য যোগাড় করেছ যা তোমার যে কোন ধরণের প্রশ্নের উত্তর দিতে সহায়তা করবে?
  • তুমি কি নির্দিষ্ট কোন সংখ্যার উপর নির্ভর করছ না তুলনামুলক উন্নয়নের দিকে নজর দিচ্ছ?
  • তুমি কিভাবে সাফল্য / ব্যর্থতা পরিমাপ করবে? তুমি কি নিশ্চিত সঠিক জিনিষিটিরই পরিমাপ করছ?
  • তুমি কি খারাপ দিকগুলোর বা ফলাফলের দিকেও মনোযোগ দিচ্ছ এবং কাজ করছ? না দিলে, কেন?
  • এই সমস্ত বিশ্লেষণ পণ্যের উন্নয়নের জন্য তুমি কিভাবে ব্যবহার করছ?

 

Source: UX for Beginners

I would LOVE to share at...
Email this to someoneShare on FacebookTweet about this on TwitterShare on LinkedInShare on Google+Share on TumblrShare on RedditBuffer this page

4 thoughts on “ইউএক্স এর পাঁচটি মূল উপাদান

  1. অনেক দিন পর UX নিয়ে একটা ভাল বা বলা যায় উন্নত মানের লেখা পড়লাম। কষ্ট টা করার জন্য আপনার কাছে কৃতজ্ঞ। ভবিষ্যতে আর নতুন কিছু আশা রাখি এই UX Design উপর।

Comments are closed.