সমাধান বনাম আইডিয়া

ইউএক্স ডিজাইনারকে প্রতিদিনই সৃজনশীলতার অনুশীলন করতে হয় । কিন্তু আমাদের সৃজনশীলতায় শৈল্পিকতা থেকে বিশ্লেষণনির্ভরতা অনেক বেশি । অন্যান্য ডিজাইনারদের ক্ষেত্রে শৈল্পিকতার চর্চা যতটা গুরুত্বপূর্ণ আমাদের ক্ষেত্রে সমস্যার কার্যকরী সমাধান ততটাই গুরুত্বপূর্ণ । তুমি যদি সমস্যার সমাধান না করছ তাহলে তুমি কোন প্রকার ইউএক্স-ই করছ না ।

 

সব ডিজাইনাররা আইডিয়া নিয়েই কাজ করে । এবং ভাল আইডিয়া সব সময়ই ভাল !

 

আইডিয়া বিভ্ন্নি রকমের হতে পারে । কিছু আইডিয়া এমন কিছু যা আমরা বানাতে চাই । যেমন: ইলিশ মাছের মিষ্টি ! (যেহেতু আমি ইলিশ মাছ এবং মিষ্টি দু’টোই অনেক পছন্দ করি, দুটো মিলে নিশ্চয়ই এমন কিছু হবে যাতে ডাবল মজা পাওয়া যাবে) । কিছু কিছু আইডিয়া আমরা ব্যক্তিগতভাবে খুবই পছন্দ করি । যেমন: চোখের ভ্রুতে এক ডজন রিং পড়া ।  আর কিছু আইডিয়া হলো সমস্যার সমধান করে । আর এই সমস্যার সমাধান করাই হলো ইউএক্স ।

 

অন্যের কাছে কার্যকরী ও অর্থপূর্ণভাবে সমস্যার সমাধান করে এমন কিছুই হলো আইডিয়া ।

 

যেখানে শিল্পী এবং অন্যান্য ডিজাইনাররা নিজের মতো করে ডিজাইন করে, ইউএক্স ডিজাইনাররা করে সম্পূর্ণ তার বিপরীত পদ্ধতিতে এবং উদ্দেশ্যে । তোমাকে সৃজিনশীলতার চর্চা করতে হবে প্রতিনিয়ত । ব্যবহারকারীর কাছে তোমার আইডিয়া পছন্দসই বা অর্থপূর্ণ না হলে সেই আইডিয়ার কোন মূল্য বা প্রয়োজনীয়তা কোনটাই নেই । সেটা তোমার যত পছন্দসই আইডিয়াই হোক না কেন ।

 

এর মানে হলো তোমার এমন সব সমস্যা নিয়ে ভাবতে হবে, কাজ করতে হবে যার সাথে তোমার নিজের কোন সম্পর্ক নেই । প্রথমদিকে ব্যাপারটা একটু গোলমেলে মনে হতে পারে । আর এ জন্যই ইউএক্স খুব স্বতণ্ত্র এবং মূল্যবান বা গুরুত্বপূর্ণ একটা কাজ: দুরূহ তো বটেই ।

 

সমাধান হলো আইডিয়া যা ভুল প্রমাণিত হতেই পারে । এ নিয়ে দুঃখ করার কিছু নেই ।

 

ইউএক্স এ আমরা পরীক্ষা-নিরীক্ষা করতে পারি । একই সমস্যার অনেকগুলো সমাধান বের করতে পারি এবং তাদের প্রত্যেকটিকে পরীক্ষা করে দেখতে পারি কোনটার চেয়ে কোনটা ভাল কাজ করছে । সমাধান হিসেবে কোনটা অন্যগুলোর থেকে ভাল এবং উপযুক্ত । এমনকি ব্যবহারকারীকে জিজ্ঞেস করতে পারি কোন সমাধানটা তার উপযুক্ত ও পছন্দ হয়েছে ।

 

এর মানে হলো ইউএক্স একটি বিশেষ ধরনের ডিজাইন: ডিজাইনটি ভুল হতে পারে । এবং আমরা প্রমাণ করতে পারি যে ডিজাইটি ভুল হয়েছে । অন্যান্য শৈল্পিক ডিজাইনে তা’ সম্ভব না ।

 

একই সমাধান কোন সাইটের জন্য সঠিক হতে পারে আবার অন্য কোন সাইটের জন্য ভুল পর্যবশিত হতে পারে ! টুইটার এর এই ফিচার খুব বিখ্যাত এবং ভাল বলেই যে তা তোমার সাইটের জন্য মানানসই হবে তা’ একেবারেই ঠিক না ।

I would LOVE to share at...
Email this to someoneShare on FacebookTweet about this on TwitterShare on LinkedInShare on Google+Share on TumblrShare on RedditBuffer this page