ইউএক্স একটি “প্রসেস” বা “পদ্ধতি”

প্রত্যেকটি ব্যবসা প্রতিষ্ঠানই ভিন্ন । প্রত্যেকটি টিমই* ই আলাদা । এবং প্রত্যেক ডিজাইনারও তার নিজের মতো । তাই তুমি কিভাবে কাজ কর এ ব্যাপারে জানা খুব গুরুত্বপূর্ণ ।

 

ডিজাইন নিয়ে কথা বলার সময় “প্রসেস” শব্দটি তুমি অনেক শুনবে । এমনকি এই লেখাতেও শব্দটি অনেকবার ব্যবহার করা হয়েছে ।

আমি হয়ত কখনও বলব, “প্রসেসের একেবারে শুরুর দিকেই ইউএক্স শুরু করা উচিত” অথবা “বৈজ্ঞানিক পদ্ধতির অনুসরণ খারাপ আইডিয়াকে বেশি দূর আগাতে দেয় না” অথবা “বসকে ফটোশপ করে আর্নল্ড সোয়ার্জনিগারের বডির সাথে তার মাথা বসানোর মাঝমাঝি পর্যায়ে আছি এখন” ইত্যাদি ইত্যাদি ।

তাই তোমাকে এটা সব সময় মনে রাখতে হবে এবং বুঝতে হবে যে, ইউএক্স একটি “প্রসেস” বা “পদ্ধতি” ।

 

ইউএক্স নির্দিষ্ট কোন ঘটনা বা কাজও না

কেউ যদি বলে যে ইউএক্স একবার মাত্র করলেই যথেষ্ঠ, বা প্রজেক্টের যে কোন একটা সময় করলেই হলো, বা যে কেউ একজন কোন রকমে করতে পারলেই হয়ে গেল তাহলে বুঝবে যে সে এখনো ইউএক্সে তোমার চেয়ে কাঁচা । হ্য় তাকে পাকানোর ব্যবস্থা কর নয়তো সটকে পড় । এ সবগুলোই ডাহা মিথ্যা কথা । আখেরে তুমিই বিপদে পড়বে ।

“যে ব্যক্তি কোন রকমে ইউএক্স -করে” সে ইউএক্স ডিজাইনার না । এটা অনেকটা পানির শুধুমাত্র ভিজা অংশটাকেই পানি বলে ধরে নেয়ার মতো ব্যাপার ।

প্রসেস না মেনে ইউএক্স করলে নিশ্চিতভাবেই তুমি একটা খারাপ ইউএক্স প্রসব করবে । “ইউএক্স ছাড়া” বিশ্বজগতে কিছু নেই । যত খারাপ জিনিষই হোক না কেন, তা তোমাকে কোন না কোন অভিজ্ঞতা দিবেই দিবে । খারাপ হোক ভাল হোক ।

গরম তাওয়ায় ৩ সেকেন্ড বসেই দেখ না!

একটা ভাল ইউএক্স ডিজাইন করতে হলে এবং সেটাকে ধরে রাখতে হলে একাধিকবার অনেকগুলো জায়গায় তোমাকে সম্পৃক্ত হতে হবে ।

 

ব্যবসা প্রতিষ্ঠানেরও প্রসেস থাকে

ইউএক্স ডিজাইনার হিসেবে তোমার যে প্রসেস আছে তা তোমাকে তথ্য সংগ্রহ করতে সাহায্য করে, ব্যবহারকারীদের ব্যাপারে গবেষণা করতে ও তাদের সঠিকভাবে বুঝতে সহায়তা করে, সমাধান ডিজাইন করতে কাজে লাগে, সমাধানটি যে সঠিকভাবে প্রয়োগ হয়েছে তা নিশ্চিত করে, এবং সবশেষে ফলাফল পরিমাপ করতে কাজে লাগে ।

কিন্তু তুমি যে প্রতিষ্ঠানের হয়ে কাজ কর তাদেরও একটা প্রসেস নিশ্চয়ই আছে । প্রজেক্ট সঠিকভাবে শেষ করার জন্য তারা নিজেদের তৈরী প্রসেস মেনে কাজ করে ।

ইউএক্স ডিজাইনারও এই প্রসেসেরই অংশ । কোডার** আছে, প্রজেক্ট ম্যানেজার আছে, অন্যান্য ডিজাইনার আছে, স্ট্রাটেজিস্ট বা পরিকল্পনাকারী আছে, ব্যবসার লোকজন আছে, সহকারী ম্যানেজার আছে, মিডল বা মধ্য ম্যানেজার আছে, বড় ম্যানেজার আছে, ম্যানেজারের ম্যানেজার আছে । এ সবার সাথে তুমিও পুরো প্রসেসের পাজলের একটা অংশ মাত্র । সবাই মিলে পুরো প্রসেস সম্পন্ন হয় ।

যখন তুমি একটা নতুন প্রজেক্ট শুরু করবে বা নতুন কোন কোম্পানিতে যোগ দিবে সর্ব্বোচ্চ চেষ্টা করবে শুরুতেই এই প্রসেসটা বুঝে নিতে । কিভাবে পুরো প্রসেসটা কাজ করে, কে কে এই প্রসেসের সাথে জড়িত ইত্যাদি । সবাই গুরুত্বপূর্ণ । কাউকে বাদ দিয়ে কাজ সম্পন্ন করা যাবে না । এমনকি যে ছেলেটি চা দেয়, টেবিল পরিষ্কার করে, সেও খুব গুরুত্বপূর্ণ । চেষ্টা করবে নিজেকে পুরো প্রসেসের একটি অচিচ্ছেদ্য অংশ হিসেবে চিন্তা করতে, ভাল দিকগুলো শিখবে আর কোন কিছু খারাপ মনে হলে তাকে যুক্তি সহকারে উন্নয়নের চেষ্টা করবে । কিন্তু প্রথম কাজ হলো খুব ভালভাবে বুঝে নিয়ে তাতে নিজেেক অচ্ছেদ্য অংশ হিসেবে মানিয়ে নেয়া । এবং কোম্পানি যে পদ্ধতিতে কাজ সম্পন্ন করে তাকে সম্মান করা উচিত, কারণ খুব শীঘ্রই তুমিও এভাবেই কাজ সম্পন্ন করবে ।

 

সব সময় প্রসেস নিয়ে প্রশ্ন কর

তোমার নিজস্ব প্রসেস এবং কোম্পানির প্রসেসের মধ্যে অন্তত একটি বিষয়ে মিল আছে, থাকতে বাধ্য: প্রসেসটাকে আরো ভাল বা উন্নত করার সুযোগ সব সময়ই থাকে ।

কিছু কিছু উন্নয়ন যতটা সহজে বলা যায় ততটা সহজে প্রয়োগ করা যায় না । ইউএক্স সাধারণত কোম্পানিগুলোর জন্য নতুন একটা ব্যাপার । তাই তোমাকেই খুঁজে বের করতে হবে কোথায় এবং কিভাবে ইউএক্স কে প্রয়োগ করবে । এ ব্যাপারটা কোম্পানির উপর ছেড়ে দিলে হবে না । তোমার কোম্পানি যেভাবে চায় সেভাবে হলে হয়তো ভাল কাজ করবে না, তাই তোমাকে তথ্য এবং উপাত্ত ও যুক্তি দিয়ে তাদেরকে বুঝাতে হবে কোথায় এবং কিভাবে হলে সবচেয়ে ভাল ফলাফল পাওয়া যাবে । এবং বললেই হবে না, করেও দেখাতে হবে । তবেই তোমার উপর কোম্পানির আস্থা তৈরী হবে।

তু্মিই যদি কোম্পানির প্রথম ইউএক্স ডিজাইনার হও তাহলে সহকর্মী এবং ম্যানেজারদের সাথে কথা বলে তুমি কোথায় কিভাবে কাজ করবে ঠিক করে নিবে । প্রোডাক্ট প্রসেসের যত শুরুর দিকে তুমি যুক্ত হতে পারবে ততই ভাল । বুঝতে এবং বোঝাতে সুবিধা হবে ।

আর অনেক ইউএক্স ডিজাইনারের একজন হলে অন্যান্যদের সাথে আলোচনা কর কিভাবে প্রসেসের উন্নয়ন সাধন করা যায় এবং প্রসেসের কোন অংশে তুমি কাজ করলে সবচেয়ে ভাল ফলাফল পাওয়া যাবে এবং তুমি তোমার দক্ষতাকে কাজে লাগাতে পারবে আর নতুন নতুন জিনিষ শিখতে পারবে ।

কোম্পানি যদি তোমাকে খারাপ একটি প্রসেসে কাজ করতে বাধ্য করে তবে তা অবশ্যই বলবে । কেন এই প্রসেসটি ভাল না । এবং কিভাবে এর উন্নয়ন করা যায় । কোম্পানির প্রসেস যদি তোমাকে খারাপ কাজ করতে বাধ্য করে তাহলে তা তোমার ইউএক্স প্রসেসের জন্যও ভাল হওয়ার কথা না ।

সুতরাং কথা বলতে হবে! যুক্তি সহকারে!

(মনে রেখ, তুমি প্রসেস পরিবর্তন করলে এবং খারাপ কাজ দিলে, তাহলে কিন্তু সেটা আর প্রসেসের দোষ রইল না । সমস্যা তোমার নিজের মধ্যে । )

 

* Team – কোন কাজ সম্পন্ন করার একটি দল। কাজটি সমাধা করতে যত ধরনের লোক প্রয়োজন সবাই টিমের অংশ (এখন থেকে টিম ই ব্যবহার করব)

** Coder – যে কম্পিউটার কোড করে । সাধারণত প্রোগ্রামার বা ডেভেলপারদের কোডার বলে । সি কোডার, সি++ কোডার, ফ্রন্ট-এন্ড কোডার ইত্যাদি ।

I would LOVE to share at...
Email this to someoneShare on FacebookTweet about this on TwitterShare on LinkedInShare on Google+Share on TumblrShare on RedditBuffer this page