একতাই বল

ইউএক্স ডিজাইনাররা বেশিরভাগ সময় অন্য সবার এবং সব পরিস্থিতির বা প্রজেক্টের কেন্দ্রবিন্দুতে অবস্থান করে । ক্রসফায়ার অবস্থান যাকে বলে আর কি ! ফলে সব সময় তোমাকে প্রস্তুত থাকতে হবে রুম ভর্তি এক গাদা হুমড়া-চোমড়া লোককে তোমার ডিজাইনটি খাওয়ানোর জন্য, মানে তোমাকে বোঝাতে হবে এটাই সঠিক এবং শ্রেষ্ঠ ডিজাইন । এবং শ্রেষ্ঠতা বোঝানোর জন্য তোমার কাছে যথেষ্ঠ তথ্য ও প্রমাণ থাকতে হবে । সত্যিকার ইউএক্স ডিজাইনাররা অনুমান করে কখনও কিছু বলে না বা করে না ।

lesson-10

আগের অধ্যায়ে আমরা জেনেছি যে কোম্পানির গুরুত্বপূর্ণ ব্যক্তি বা স্টেকহোল্ডারদের কাছ থেকে রিকয়্যারমেন্ট যোগাড় করতে হবে ।

কিন্তু তোমার নিজের যোগানো তথ্যও আলোচনায় আনতে হবে । অন্য যে কারও তোমার শ্রেষ্ঠ ডিজাইনের ব্যাপারে দ্বিমত থাকতেই পারে । কিন্তু তথ্য প্রমাণ দিয়ে তাকে বোঝাতে হবে অন্য যে কোন ডিজইন থেকে এটা কেন ভাল । অন্যথায় তাদের কি দায় পড়েছে তোমার মনের মাধুরী মেশানো ডিজাইন পছন্দ করার ?

ইউএক্স ডিজাইনার হিসেবে তোমার কাজ হলো কোন কিছু ডিজাইন করার আগেই তোমার ডিজাইনের পক্ষে কি কি যুক্তি আছে তা নিশ্চিত করা । তাহলেই তুমি তোমার আইডিয়াকে প্রতিষ্ঠা করতে পারবে ।

তোমাকে প্রমাণ করতে হবে যে তুমি সঠিক পথেই যাচ্ছ ! প্রথমত নিজের কাছে দ্বিতীয়ত অন্য সকলের কাছে ।

 

বাঁচতে হলে জানতে হবে

সফল গবেষণা, ভাল তত্ত্ব, এবং ভাল তথ্য নিজেই নিজেকে বোধযোগ্য করে তুলে । ভাল গবেষণা করে, ব্যবহারকারীদেরকে সম্পূর্ণরূপে বুঝে, তাদের সমস্যা ও লক্ষ্য চিহ্নিত করে সময় ও ধৈর্য্য নিয়ে স্টেকহোল্ডারদের তোমার সমাধানের গুরুত্বের  ব্যাপারে যুক্তি দেখাবে । শুরুর দিকে তোমার সমাধানের ব্যাপারে প্রশ্ন থাকলেও এগুলো তাদের তোমার সমাধান ভালভাবে বুঝতে ও অনুধাবন করতে সহায়তা করবে ।

এবং যখনই এমন কোন বিষয় আসবে যা সম্পর্কে নিশ্চিত না, যেমন ব্যবহাকারী (কৃষক বা ছাত্র) কোন রংয়ের বাটন পছন্দ করবে, তখনই এটা নিয়ে পরীক্ষা-নিরিক্ষার জন্য প্রস্তুত থাকবে । পরবর্তী অধ্যায়ে আমরা এসব মনস্তত্ত্ব এবং সংস্কৃতি বিষয়ে আরো জানবো ।

 

প্রতিজ্ঞা কর: ইউএক্স নিয়ে আমি কখনই, কোন অবস্থাতেই মিথ্যা তথ্য দিব না

যদি কোন প্রশ্নের উত্তর না জান তবে বল “আমি এ ব্যাপারে এখনও জানি না এবং খুব শীঘ্রই জানব” ।

ইউএক্সে “ধর তক্তা মার পেরেক” এর কোন জায়গা নেই । আর এটা করেছ তো মরেছ । নিজের পায়ে কোড়াল মারা যাকে বলে ।

ইউএক্স সম্বন্ধে ইত্যিমধ্যেই অনেকের অনেক ভুল ধারণা আছে । ইন্টারফেস ডিজাইনার মনেই ইউএক্স ডিজাইনার, ফটোশপ আর ইলাস্ট্রেটর পারলেই ইউএক্স ডিজাইনার এমন ধারণা প্রায় সবার মধ্যেই বিরাজমান । এর উপর তুমি যদি ভুল তথ্য দাও সেটা পরিস্থিতিকে এবং ইউএক্স সম্পর্কে আরো খারাপ ধারণা তৈরী করবে । নিজের কবর খোড়ার মতো ব্যাপার আর কি !

আর তুমি ভুল বললে শুধু তোমাকে একা খারাপ ভাববে তা না, সমস্ত ইউএক্স ডিজাইনাদের সম্পর্কেই নেতিবাচক ধারণা তৈরী হবে। তোমার মতামত হয়তো অন্য কারো মতামত থেকে ভাল না কিন্তু তুমি যে তথ্য দিবে তা যেন সঠিক এবং অন্য আর কেউ দিতে না পারে । এটা নিশ্চিত করতে পারলেই তুমি এবং তোমার জাত ভাইদের মঙ্গল হবে, মান ইজ্জত থাকবে, এবং পেটে-ভাতে খেয়ে বাঁচতে পারবে । আর তুমি নিশ্চয়ই কারো পেটে লাত্থি দিতে চাও না !

I would LOVE to share at...
Email this to someoneShare on FacebookTweet about this on TwitterShare on LinkedInShare on Google+Share on TumblrShare on RedditBuffer this page