ব্যবহারকারীর দৃষ্টিতে তিনটি গুরুত্বপূর্ণ প্রশ্ন (কি)

lesson-4

 

আহ, শেষ পর্যন্ত ব্যবহারকারীর দৃষ্টিভঙ্গি নিয়ে কথা বলার সুযোগ হলো ! স্বরবর্ণ ব্যঞ্জনবর্ণ দিয়ে শুরু করাটাই যুক্তিযুক্ত । বেসিকটা (প্রথম আলো’র কার্টুন “বেসিক আলী” না) ভাল তৈরী হয় এ দিয়ে ।

যে কোন ভাল ডিজাইন এই তিনটি বিষয় নিশ্চিত করে:

  • এটা কি ?
  • এতে ব্যবহারকারীর কি সুযোগ-সুবিধা আছে ?
  • এর পরের ধাপে তাদেরকে কি করতে হবে ?

 

“এটা কি ?”

এই প্রশ্নের উত্তরে সব সময়ই একটা শিরোনাম বা ছবি (অথবা দুটোই) থাকা উচিত । খুবই সাধারণ বিষয়, তাই না ? কিন্তু কত শত ওয়েব সাইট যে এ ব্যাপারটা ভুলে যায় তার কোন ইয়ত্তা নেই । কারণ আমরা ইতিমধ্যেই জানি কোনটা কি, তাই দিতে ভুলে যাই বা দেই না, ভেবে নেই এমন সাধরণ জিনিষ তারাও বুঝে নিবে । কিন্তু ব্যবহারকারী তা আদৌ জানে না । এটা কি একটা প্রবন্ধ ? রেজিষ্ট্রেশন ফর্ম ? বিয়ের অনুষ্ঠানের কথা বলা হচ্ছে ? ছাগল চড়ানো দেখার জায়গা ? নাকি তোমার বেড়ালের ভিডিওর ইউটিউব চ্যানেল ?

 

সোজা সাপ্টা বলে দাও এটা কি । মামলা খতম । এমন সব সোজা-সাপ্টা সরাসরি শব্দ শিরোনামে ব্যবহার কর যা যে কেউ বুঝতে পারবে । শিরোনাম দেখতে কেউ নিশ্চয়ই ডিকশনারী নিয়ে বসবে না !

 

“এতে আমার জন্য কি আছে ?”

এটা হলো ইউজার এক্সপেরিয়েন্সের “কেন” । ব্যবহারকারী কি পাবে ? কি পাবে তা বলার চেয়ে দিয়ে দেখানোটাই সবাই পছন্দ করে । এ ক্ষেত্রে ভিডিও, ডেমো*, উদাহরণ স্বরূপ ছবি, ফ্রি ট্রায়াল**, কন্টেন্টের কিছু অংশ, অন্য ব্যবহারকারীর প্রশংসা বাক্য, আরো অনেক উপায়ে তা করা যায় ।

 

“এটা কি” এই প্রশ্নের সফল উত্তরে ব্যবহারকারী কি পাবে তাও নিহিত থাকে । উদাহরণস্বরূপ: “সারা পৃথিবীর বিড়াল প্রিয় লোকজন প্ল্যান করছে একসাথে হয়ে পৃথিবী দখল করে নিবে এবং তারা বিড়ালের সুন্দর সুন্দর ছবি/ভিডিও সবাইকে দেখতে বাধ্য করবে ।” বুঝতেই পারছ এরা কি করতে চাচ্ছে আর তুমি এ থেকে কি পাবে (ধরে নিচ্ছি তুমি একজন বিড়াল প্রেমিক – মিঁউ মিঁউউউ) ।

 

মনে রেখ:

তুমি চাচ্ছ তারা রেজিষ্ট্রেশন করুন, ক্লিক করুক বা কিনুক । তুমি চেষ্টা করবে এগুলো তাদেরকে সরাসরি না বলে বুঝাতে এবং করাতে । করলে কি লাভ হবে তা দেখাও বা বোঝাও, বাকী কাজ তারা নিজের গরজেই করবে । তোমার বলতেও হবে না ।

যে কোন কোম্পানির জন্য ব্যবহারকারীর মোটিভেশন*** সৌন্দর্য বা ব্যবহারউপযোগীতা থেকে হাজার গুণ মূল্যবান । কিন্তু কাজের সময় তুমি আসলে এই ব্যাপারটা নিয়ে কতটুকু সময় ব্যায় কর বা কাজ কর ?

 

“এখন আমি কি করব?”

ব্যবহারকারী যদি জানে যে এটা কি এবং তারা আরো জানতে বা দেখতে উৎসাহী হয় তখন সবচেয়ে গুরুত্বপূর্ণ হলো তারা এরপর কি করবে তা খুবই স্পস্ট এবং পরিষ্কারভাবে বুঝাতে হবে ।

 

এমনও হতে পারে “আমি এখন কোথায় ক্লিক করব?”  বা “কিভাবে রেজিষ্ট্রেশন করব?” এর মতো খুবই সাধারণ কাজ । বড় কিছুও হতে পারে । যেমন, “আমি কিভাবে শুরু করব?” অথবা “আমি কিভাবে জিনিষটি কিনব ?” বা “আমি কোথায় আরো প্রশিক্ষণ পাব?”

 

সব সময়ই ব্যবহারকারীর জন্য একটি “পরবর্তী কাজ” থাকতে হবে । সব ক্ষেত্রে যদিও তা সম্ভব হয় না । এটা সম্পূর্ণ তোমার দায়িত্ব যে ব্যবহাকারীর কি প্রয়োজন তা খুঁজে বের করা এবং তা কিভাবে সম্পন্ন করতে হবে তা তাদের সহজে বোঝানো ।

 

* Demo – একটি অ্যাপ্লিকেশনের নমুনা ফিচার ব্যবহার করতে দেয়া। বেশিরভাগ ক্ষেত্রেই মূল ফিচারগুলো ব্যবহার করা যায় না ।

** Free Trial – একটি অ্যাপ্লিকেশন নির্দিষ্ট কিছু দিনের জন্য ব্যবহার করতে দেয়া । নির্দিষ্ট সময় অতিবাহিত হলে তা আর কোন কাজ করবে না । এক্ষেত্রেও ফিচার ব্যবহারের বাধ্যবাধকতা থাকতে পারে ।

*** Motivation – প্রেষণা; প্রণোদন; প্রবর্তন। প্রয়োজনের তাগিদে কোন কিছু করার আগ্রহ বোধ করা এবং করার জন্য কাজ করা ।

I would LOVE to share at...
Email this to someoneShare on FacebookTweet about this on TwitterShare on LinkedInShare on Google+Share on TumblrShare on RedditBuffer this page

3 thoughts on “ব্যবহারকারীর দৃষ্টিতে তিনটি গুরুত্বপূর্ণ প্রশ্ন (কি)

  1. There is no direct option to go blog home page. To do that I need to go your main homepage then find blog button then I can read other article.
    I think menus missing a “Blog” menu.

Comments are closed.