ব্যবহারকারী ও ব্যবসার লক্ষ্য/উদ্দেশ্য

নতুন প্রজেক্ট শুরু করলে ডিজাইনে হাত দেয়ার আগে তোমাকে খুব ভালভাবে বুঝতে হবে ডিজাইনটির মাধ্যমে তুমি কি লক্ষ্য বা উদ্দেশ্য পূরণ করতে যাচ্ছ ? ব্যবহাকারী এবং ব্যবসা, দুটোর উদ্দেশ্যই পূরণ হতে হবে । ইউএক্স ডিজাইনার হিসেবে সাফল্য পেতে হলে এই উদ্দেশ্য পূরণের চেয়ে গুরুত্বপূর্ণ আর কিছুই নেই ।

 

ব্যবহারকারীর লক্ষ্য/উদ্দেশ্য

ব্যবহরকারী সব সময়ই কিছু না কিছু চায় । কারণ তারা মানুষ । আর মানুষ সব সময়ই কিছু না কিছু চায়-ই । তারা ফেসবুকে তাদের প্রাক্তন প্রেমিক কি করছে না করছে তা’র উপর নজর রাখতে চায়, ডেটিং সাইটে নিজের পরবর্তী প্রাক্তন প্রেমিক খুঁজতে যায়, অথবা ইউটিউবে রাম-ছাগলের দাঁড়ি দেখতে যায়, তারা কিছু না কিছু চায়-ই । সব সময় ।

 

মাঝে মাঝে তারা আবার গুরুত্বপূর্ন কাজের কাজ কিছুও করতে চায় । শুনেছি ফেসবুক, ইউটিউবে বোরিং হয়ে গেলে প্রায়ই তাদের এ ভিমরতি পায় । পরবর্তীতে অনেকগুলো অধ্যায় আছে ব্যবহারকারীর উপর গবেষণা বিষয়ক । এখন ধরে নেই যে তুমি এরকম কিছু কিছু ইতিমধ্যেই জেনেছ ।

 

ব্যবসার লক্ষ্য/উদ্দেশ্য

ওয়েব সাইট বা এ্যাপ্লিকেশন তৈরীর জন্য প্রত্যেক সংগঠনেরই কিছু না কিছু কারণ থাকে । মুল কারণ যদিও টাকা কামানো, তার পরও কোম্পানির নাম-দাম-পরিচিত বৃদ্ধি করা বা নতুন সদস্য সংগ্রহ সহ আরো অনেক কারণ থাকতে পারে ।

 

সুনির্দিষ্ট ব্যবসায়িক লক্ষ্য বা উদ্দেশ্য থাকা খুব গুরুত্বপূর্ণ । তোমার উদ্দেশ্য যদি থাকে অ্যাড বিক্রি করবে তাহলে তোমার ইউএক্স স্ট্র্যাটেজি* হবে এক রকম । আবার তোমার উদ্দেশ্য যদি হয় কনডম বিক্রি করবে তাহলে হবে আর এক রকম । সোস্যাল মিডিয়া যেমন, ফেসবুক সেলিব্রেটি বা ইন্সটাগ্রামে বা পিন্টারেস্টে অথবা টুইটারে নাম-ডাক কামাতে চাইলে স্ট্র্যাটেজি হবে সম্পূর্ণ ভিন্ন রকম ।

 

ব্যবসায়ী বোদ্ধারা এই বিষয়গুলোকে কখনও কখনও “মেট্রিক্স”** বা “কি পরফরমেন্স ইন্ডিকেটর”*** (KPIs) বলে থাকেন ।

 

দুই প্রকার লক্ষ্য/উদ্দেশ্য সমতায় আনা

এবার শুরু হলো আসল আর নকল ইউএক্স ডিজাইনার চেনার পালা । ব্যবসার সব লক্ষ্য/উদ্দেশ্য পূরণ করে বা লাভজনক রেখে ব্যবহাকারীর লক্ষ্য/উদ্দেশ্য পূরণ করতে পারাটাই আসল ইউএক্স ডিজাইনারের পরিচয় । এটার উল্টাটা কখনই সম্ভব নয় । ব্যবসা লাটে উঠবে, তোমার চাকরি ঐদিনই গন !

 

ইউটিউব বিজ্ঞাপন দিয়ে টাকা রোজগার করে, আর ব্যবহারকারীরা ভাল ও মনের মতো ভিডিও দেখতে চায় । তার ফলে, ভিডিওর মধ্যে বা একই পেজে বিজ্ঞাপন দেয়া যুক্তিসঙ্গত । কিন্তু তার থেকেও গুরুত্বপূর্ণ হলো সঠিক ভিডিও খুঁজে বের করা খুব সহজ করা বা একই ধরণের ভিডিও দেখতে দিলে ব্যবহারকারীরা আরো বেশি বেশি ভিডিও দেখবে উৎসাহিত হবে, এবং ইউটিউব আরো বেশি বেশি টাকা রোজগার করবে ।

 

তাই লক্ষ্য/উদ্দেশ্যে যদি সমতায় না থাকে তাহলে দু’টির যে কোন একটি সমস্যায় পড়বেই: ব্যবহারকারী যা চায় তাই পাবে কিন্তু ব্যবসা বাড়বে না (প্রচুর ব্যবহারকারী আছে কিন্তু সাফল্য বা ব্যবসা নেই), অথবা ব্যবহারকারী যা চায় তা পাচ্ছে না (ব্যবহারকারী না থাকলে ব্যবসাও থাকবে না, মানে সাফল্য তো চিন্তাই করা যায় না ।)

 

ই্‌উটিউব যদি তোমার ৩০ সেকেন্ডের ভিডিও দেখার জন্য ২০ মিনিট বিজ্ঞাপন দেখতে বাধ্য করে তাহলে বুঝতেই পারছ কি অবস্থা হবে তাদের ব্যবসার । কারোই এত্ত সময় নেই । লাল বাত্তি তো দুই দিনেই জ্বলবে ইউটিউবের অফিসে ! কিন্তু শাকিরার “হিপস্ ডোন্ট লাই” গান লাইভ দেখার জন্য কয়েক সেকেন্ডের বিজ্ঞাপন তেমন কোন সময়ই মনে হবে না !
lesson-7

 

* Strategy – কোন বিষয় পরিচালনার দক্ষতা; কৌশল বা প্ল্যান বুঝায় । (এখন থেকে স্ট্র্যাটেজি ই ব্যবহার করব)

 

** Metrics – পূর্ব নির্ধারিত মানের সাথে কোন কিছুর পরিমাপ করা । পূর্বেই নির্ধারিত কোন মানের সাথে তুলনা করে পরবর্তীতে তা পরিমাপ করা । যেমন, একটি মোবাইল এ্যাপ্লিকেশনের ক্ষেত্রে ঠিক করা হলো যে, আগামী সাত দিনের মধ্যে এটা যদি ১০০০০ লক্ষ কপি ডাউনলোড হয় তাহলেই ধরে নিব আমরা সফল ভাবে এটাকে ছড়াতে পেরেছি । এক সপ্তাহ পর যাচাই করা হবে সত্যি সত্যি ১০০০০ কপি ডাউনলোড হয়েছে কি না । হলে সফল না হলে ব্যর্থ ।

 

*** Key Performance Indicator (KPI) – কি হলে সফল/অসফল হয়েছে ধরে নিবে তার মাত্রা নির্ধারণ । সারাদিনে সিগারেট কয়টা খেলে তাকে চেইন স্মুকার বলা হবে তার KPI ঠিক করে তোমাকে বিচার করা । একটা মাত্র ম্যাচের কাঠি ব্যবহার করে কেউ যদি সারা দিন সিগারেট খায় তবে তাকে চেইন স্মুকার বলা হবে । এটা একটা KPI । তুমি যদি সকাল বেলা একটা সিগারেট ধরাও এবং একটা সিগারেটের আগুন দিয়ে পরবর্তী সিগারেট ধরাও এবং এভাবে সারাদিন তুমি সিগারেট খাও তাহলে তুমি “চেইন স্মুকারে”র KPI মিট করবে । তুমি এখন একজন সফল “চেইন স্মুকার” । আর যদি তা’ না করতে পার তবে তুমি “চেইন স্মুকার” না ।

 

Source: UX for Beginners

I would LOVE to share at...
Email this to someoneShare on FacebookTweet about this on TwitterShare on LinkedInShare on Google+Share on TumblrShare on RedditBuffer this page